প্রকাশিত: রাত ৯ টা ৪০ মিনিট, ২৮ নভেম্বর ২০১৭, মঙ্গলবার | আপডেট: রাত ৯ টা ৪০ মিনিট, ২৮ নভেম্বর ২০১৭, মঙ্গলবার
নিউজ ডেস্ক
পেঁয়াজের ঝাঁজে রীতিমতো কাঁদছে ক্রেতা। অবিশ্বাস্য মনে হলেও বর্তমানে রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশী পেঁয়াজের দাম ১০০ টাকা ছুঁয়েছে। আর আমদানিকৃত পেঁয়াজের কেজি ৮০ থেকে ৮৫ টাকা। সরকারের বিপনন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর হিসেবেই এই দর তুলে ধরা হয়েছে। সংস্থাটির হিসেবে গত এক বছরের ব্যবধানে দেশী পেঁয়াজের দর ১৫৩ শতাংশ আর আমদানিকৃত পেঁয়াজে ২০০ শতাংশ বেড়েছে।

এদিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম এভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ায় ভোগান্তিতে পড়েছে স্বল্প আয়ের মানুষ। পেঁয়াজের ঝাঁজে রীতিমতো নাকাল হওয়ার মতো অবস্থা ক্রেতাদের। গত বছরের চেয়ে এবার পেঁয়াজের উৎপাদন বেড়েছে, বেড়েছে আমদানিও। তারপরও কেন বাড়ছে পেঁয়াজের দাম?

ব্যবসায়ীরা বলেছেন, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দাম বাড়ছে পেঁয়াজের। বিশেষ করে ভারতে পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়ায় দেশে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির বাজারে যেন ‘আগুন’ লেগেছে। গত বৃহস্পতিবার হঠাৎ করেই পেয়াজের রপ্তানি মুল্য এক লাফে টন প্রতি ৩৫২ ডলার বাড়িয়েছে ভারত।

দিনাজপুরের হিলি স্থল বন্দর সুত্রে জানা যায়, প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য ২৫০ ডলার থেকে কয়েক দফায় বাড়িয়ে তা গত বৃহস্পতিবার ৫০০ ডলার থেকে ৮৫২ ডলার নির্ধারণ করে ভারতের কৃষিজাত কাঁচা পণ্যের মূল্য নির্ধারনী সংস্থা (ন্যাফেড)।

আমদানীকারকরা জানান, কোন অজুহাত ছাড়াই ভারত পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়েছে। গত অক্টোবর মাসে প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য ২৫০ ডলার থেকে সাড়ে ৩’শ ডলার নির্ধারন করে। এরপর দফায় দফায় তা বাড়িয়ে ৫’শ মার্কিন ডলার নির্ধারন করেছিল ভারত। সে অনুপাতে গত ২৩ নভেম্বর পর্যন্ত সে দামেই পেয়াজ আমদানি হয়ে আসছিল বাংলাদেশে। কিন্ত হঠাৎ করে ভারতের পেঁয়াজ রপ্তানিকারকরা বাংলাদেশের আমদানিকারকদের সাফ জানিয়ে দেয় ৮৫২ ডলারের নিচে তারা আর পেঁয়াজ রপ্তানি করবে না। গত বৃহস্পতিবার বিকেলে দিল্লি থেকে এ সংক্রান্ত একটি ফ্যাক্স বার্তা পাঠিয়ে দেয় ভারতের হিলি কাস্টমসে। আর শনিবার থেকে নতুন এ রপ্তানি মূল্য কার্যকর শুরু হয়েছে বলে জানান বাংলা হিলি স্থল বন্দরের ব্যাবসায়ীরা।

হিলি স্থল বন্দরের আমদানিকারক বাবলুর রহমান ও সাকিব রেজা জানান, ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে মূল্য বাড়ানোর কারণে বিপাকে পড়েছে দেশের পেঁয়াজ আমদানিকারক। এমনকি পূর্বের খোলা এলসিগুলোও পুনরায় মূল্য নির্ধারণ করতে হচ্ছে তাদেরকে।

আমদানিকারকরা বলছেন, বেশি ডলারে ভারত থেকে কোন পন্য আমদানি করলে পরবর্তিতে এলসির বিপরীতে ডলার মূল্য কমে গেলে অতিরিক্ত ডলার তাঁরা আর ফেরত দেয়না। এতে করে একদিকে যেমন ক্ষতিগ্রস্ত হয় আমদানিকারকরা , অপরদিকে অতিরিক্ত ডলার চলে যায় ভারতে।

হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা ফকর উদ্দিন জানান, তারা ২৩ নভেম্বর পর্যন্ত ৫০০ ডলারে পেঁয়াজের অ্যাসেসম্যান করেছেন। আর এখন করছেন ৮৫২ ডলারে। তিনি জানান, নভেম্বর মাসের গত ২৩ দিনে (শুক্রবার বাদ দিয়ে) ১১ হাজার ১৪৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। আর দাম বাড়ার পর গত শনিবার এ বন্দর দিয়ে মাত্র ১১ টি ট্রাকে ২২০ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এদিকে ভারত হঠাৎ করেই পেয়াজের রপ্তানি মূল্য বেড়ে দেশের বাজারে পেঁয়াজের মুল্য আরও বাড়তে শুরু করেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশে বছরে ২২ থেকে ২৪ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, ২০১৬-১৭ অর্থবছরে দেশে ১৮ লাখ ৬৬ হাজার টন পেঁয়াজ উৎপাদিত হয়েছে, যা আগের বছরের চেয়ে ১ লাখ ৩১ হাজার টন বেশি। আর বাংলাদেশ ব্যাংকের হিসাবে, আলোচ্য সময়ে দেশে ১০ লাখ ৪১ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে, যা আগের বছরের চেয়ে ৩ লাখ ৪০ হাজার টন বেশি। সব মিলিয়ে গত অর্থবছরে পেঁয়াজের যোগান এসেছে ২৯ লাখ টন। যা চাহিদার চেয়ে ৭ লাখ টন বেশি। তারপরও বাড়ছে পেঁয়াজের দাম।
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
অতি উৎসাহী অনুগামী কী কী করতে পারে? তা সিনেমার পর্দায় একাধিকবার উঠে এসেছে। তারকাদের জীবনেও এ ঘটনা নতুন নয়। ভালবাসার এই বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
নড়াইলের কালিয়া উপজেলার সালামাবাদ ইউনিয়নের ভাউড়িরচর গ্রামের জামাল হোসেনের ছাগলের খামারে আগুন লেগে প্রায় দেড়শত ছাগলের মৃত্যু হয়েছে। রবিবার (২৮ জানুয়ারী) বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন "নাট্যদল" টি.এস.সি, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছর-ই সংস্কৃতিতে বিশেষ অবদান স্বরুপ সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সন্মাননা প্রদান করে থাকেl এরই ধারাবাহিকতায় বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com