প্রকাশিত: সকাল ১১ টা ১২ মিনিট, ১৫ নভেম্বর ২০১৭, বুধবার | আপডেট: সকাল ১১ টা ১২ মিনিট, ১৫ নভেম্বর ২০১৭, বুধবার
বেলাল দেওয়ান
গরু দুধে পানি মেশানো একসময় মানুষের দৃষ্টিতে ছিল নীতিবিগর্হিত কাজ। সময়ের বির্বতনের ফলে এখন তাতে যুক্ত হয়েছে ফরমালিন, বিলাতি দুধ, সোডা, চিনি,জর্দা রঙের মত নতুন মাত্রা।
রাজধানীর খিলগাঁও থানাথীন আঙ্গার জোড়া, ত্রিমোহনী, মাদরটেক, বাসাবো, মান্ডা, ডেমরা এলাকা ঘুরে সরেজমিনে খোজ নিয়ে জানা গেল এই চিত্র। একজন দুগ্ধ ব্যবসায়ী সাথে কথা বলে জানা গেল, গরুর খাবার খোল-ভুষির দাম তুলনামূল হারে অনেক বেশি থাকার কারণে এবং অধিক মুনাফার কারণে তারা দুধে ভেজাল মিশিয়ে বাজারে বিক্রি করে। আমার বার্তার অনুসন্ধানে দেখা গেল, প্রতি লিটার খাঁটি দুধের সাথে সমপরিমান পানি ও অনান্য উপকরণ মিশিয়ে দিগুণ করা হয়। কেহ আবার একে তিন গুণ করেও বিক্রি করে। পরে সেই দুধ জাল দিয়ে বাসা বাড়ীতে ও পুরাতন ব্যবহত প্লাস্টিকের বোতলে ভরে রাস্তার ধারে ৬০-৮০ টাকা লিটার দরে বিক্রি করে থাকে। অথচ রাজধানীতে প্রতি লিটার খাটি দুধ দুগ্ধ খামারির বা কোন দুগ্ধ ব্যবসায়ীর কাছ থেকে ক্রেতার উপস্থিতিতে গাভী থেকে দুধ দোয়ানোর পর ১০০ টাকা দরে বিক্রি হয়। অথচ মফস্বলে খাঁটি গরুর দুধ বিক্রি হয় ৪০-৫০ টাকা লিটার। এতে করে দুগ্ধ ব্যবসায়ীরা হয়তো সাময়ীক ভাবে লাভবান হচ্ছে কিন্ত ভোক্তা সাধারণগন বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পরছে।
বাংলাদেশে খাদ্যদ্রব্যে বেজাল বা ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানোর প্রবণতা ঠেকাতে ”নিরাপদ খাদ্য আইন-২০১৩” নামে একটি আইনের খসড়া মন্ত্রীসভায় অনমোদিত হয়েছে। এতে বলা আছে, খাদ্যদ্রব্যে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য মেশানোর শাস্তি হিসেবে ৭ থেকে ১৪ বছর পর্যন্ত কারাদন্ডের বিধান রয়েছে। অন্যথায়, এ আইনে যদি কোন ব্যক্তি প্রথমবার অপরাধ করলে ১০ লক্ষ এবং দ্বিতীয়বার অপরাথ করলে ২০ লক্ষ টাকা জরিমানার বিধানও রয়েছে। এই আইনের আওতায় নিরাপদ খাদ্য প্রতিষ্ঠান নামে একটি সংস্থা গঠনের কথাও রয়েছে। যাদের কাজ হবে খাদ্যপণ্যের গুণগত মান নিশ্চিত করা এবং নি¤œমানের পন্য বিক্রি বন্ধ করা। এর আগে ১৯৬৯ সাল থেকে বাংলাদেশে খাদ্যে ভেজাল মেশানো রোধের যে আইন ছিল-তার চাইতে কঠোর একটি আইন করার প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছিল অনেক দিন ধরেই। নানা সময় সরকারী তদন্ত দল বা ভ্রাম্যমান আদালত এ ব্যাপারে অনুসন্ধান চালিয়ে, খাদ্যে ভেজাল, ফরমালিন মেশানোর মতো ঘটনা উদঘাটন করে অনেক জরিমানা ও শাস্তি দিয়ে ছিল। হঠাৎ করে চলিত বছরে হাই কোর্টের একটি রিট আবেকদনের পেক্ষিতে ভ্রামান আদালত পরিচালনা বন্ধ নির্দেশ দিলে খাদ্র দ্রব্যে ভেজাল প্রবনতা বেড়ে যায় বলে মনে করছেন ভুক্তভুগিরা।


স¦াস্থ্যবিদগন মনে করেন এসব সমস্যা থেকে উওরণের উপায় খাদ্যমান নিয়ন্ত্রণকারী সংস্থা বিএসটিআইকে প্রসাশনিক ব্যবস্থাসহ প্রতিটি ওয়ার্ডে ”মিল্ক অ্যানালাইজার” নামক উন্নত প্রযুক্তি যন্ত্রে ব্যবহারসহ ও জনসচেতনতা বৃদ্ধি করা। গরুর দুধ হল মানুষের একটি প্রধান খাদ্য।স্বাস্থ্যকর খাদ্যাভাসের প্রধান অংশই থাকে গরুর দুধ। শিশু থেকে বড়দের প্রায় নারী-পুরুষ সব সবারই প্রতিদিনের খাদ্য তালিকায় থাকে গরু দুধ। এছাড়া দুধ দিয়ে নানা ধরণের খাদ্য সামগ্রী তৈরি করা হয়ে থাকে। মিষ্টি, দই, ছানাসহ নানা রকমের সুস্বাধু মজাদার খাবার।
পুষ্টির উপাদানের দিক থেকে এতে রয়েছে প্রচুর পরিমাণে সম্পৃক্ত ¯েœহ পদার্থ, প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিন সি, ফ্যাট, ল্যাকটোজ, এসএনএফ, সামান্য অম্ল জাতীয় দ্রব্য। মানবদেহে পুষ্টির চাহিদা পুরণসহ দাঁত, হার গঠন ও ক্ষয় রোধ ভুমিকা রাখে। এছাড়াও শরীরের জন্য প্রয়োজনীয় সবরকমের পোষকতত্ব বিদ্যমান।

২০১০ সালে বিশ্বের গব্য খামার গুলি থেকে প্রায় ৭২ কোটি টন গরুর দুধ উৎপন্ন হয়। বাংলাদেশে গড়ে দৈনিক ৩ কোটি ৯৬ লাখ ৭৩ হাজার লিটার দুধের চাহিদার বিপীতে উৎপাদন হয় ১ কোটি ৯০ লাখ ৯৩ হাজার ১৫১ লিটার। যে হিসেবে সারা দেশে দৈনিক দুধের ঘাটতি ২ কোটি ৫ লাখ ৮০ হাজার ৮২২ লিটার বা ৮০ শতাংশের বেশি। এর মধ্যে রাজধানীতে দেড় কোটি লোকের দৈনিক প্রয়োজন ৩৭ লাখ ৫০ হাজার লিটার। আর এর বিপরীতে সরবরাহ করা হয় ৫ লাখ ৫০ হাজার লিটার। সে হিসেবে ঢাকাতেই ঘাটতি দৈনিক ৩২ লাখ লিটার। আর্ন্তজাতিক মানদন্ড অনুযায়ী একজন মানুষের জন্য দৈনিক ২৫০ মিলি লিটার দুধের প্রয়োজন।
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
১৬ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
আজ শনিবার মহান বিজয় দিবস। এ দিনটি বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার বিস্তারিত
১৬ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
রাজধানীর ঐতিহ্যবাহী ইডেন মহিলা কলেজের উদ্যোগে মহান বিজয় দিবস উৎযাপন উপলক্ষে "বিজয় মেলা ২০১৭" আয়োজনের মাধ্যমে এক আনন্দঘন পরিবেশে কলেজ ক্যাম্পাসে বিস্তারিত
০৩ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
নাটকের গল্পে ৯ বছর বয়সি অলির চরিত্রটি রূপায়ন করেছে শান্ত নামের এক ছেলে। মজার ব্যাপার হলো- সবাই এখন শান্তর সঙ্গে সেলফি বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com