প্রকাশিত: সন্ধ্যা ৬ টা ৫৪ মিনিট, ০২ অক্টবার ২০১৭, সোমবার | আপডেট: সন্ধ্যা ৬ টা ৫৪ মিনিট, ০২ অক্টবার ২০১৭, সোমবার
ইন্টারন্যাশনাল ডেস্ক
বিগ ফাকিং রকেট’ সংক্ষেপে ‘বিএফআর’ মানুষ বহনে সক্ষম এই রকেটে চড়ে বিশ্বের যেকোনো প্রান্তে যাওয়া যাবে মাত্র এক ঘণ্টায়। শুধু তাই একই যানে চড়ে যাওয়া যাবে চাঁদ কিংবা মঙ্গল গ্রহেও!
এই রকেট ধরন ভেদে প্রতি ট্রিপে ৮০ থেকে ২০০ জন মানুষ নিয়ে যেতে সক্ষম।একজন যাত্রী বিমানের টিকিটের জন্য যে পরিমাণ অর্থ ব্যয় করেন একই পরিমাণ অর্থ ব্যয় করেই এ রকেটে চড়তে পারবেন।
সম্প্রতি স্পেসএক্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক এক সম্মেলনে জানান এমনি তথ্য । তিনি আরোও বলেন, স্পেস এক্স এর পরবর্তী রকেট বিএফআর বিশ্বে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। বিশ্বের বড় বড় শহরে নদীর ওপর ভাসমান অবস্থায় থাকবে এই স্পেসশিপগুলো। এই বিষয়গুলো এখনো ভাবনার পর্যায়ে থাকলেও অচিরেই এ নিয়ে কাজ শুরু করবে স্পেসএক্স। ২০২২ সালের মধ্যে এই রকেট দেখার আশার কথাও জানান তিনি।
এদিকে পরবর্তী স্পেসশিপ এবং রকেট সর্ম্পকে ধারণা দিতে সম্মেলনে একটি ভিডিও ফুটেজ দেখানো হয়। এতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের পাশে নদীর পাড়ে থাকা একটি জাহাজে কিছু লোকজন উঠছে। পরে জাহাজটি যাত্রীদের নিয়ে নদীর ওপর ভাসন্ত স্পেস স্টেশনে এসে পৌঁছে। এরপর যাত্রীরা সেখানে থাকা রকেটে উঠে পড়ে। এর কিছুক্ষণ পর যাত্রীবাহী রকেটটি গন্তব্যের উদ্দেশে রওনা দিয়ে ২২ মিনিট পর চীনের আরেকটি ভাসমান স্পেস স্টেশনে অবতরণ করে।
ভিডিওতে দাবি করা হয়, এই রকেটের মাধ্যমে হংকং থেকে সিঙ্গাপুর যেতে সময় লাগবে ২২ মিনিট, লন্ডন থেকে দুবাই অথবা নিউ ইয়র্ক যেতে সময় লাগবে ২৯ মিনিট।

আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
০২ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
ভালো আছি! চশমাটা এই নিয়ে তিনবার ভাঙলো,তাও ভালো ফ্রেম, তাপ্তি দেওয়া যায়,যদি কাঁচ হতো ! শীতে একটা সোয়েটারের খুব দরকার,না থাক! এখন বিস্তারিত
৩০ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
উৎসবমুখর পরিবেশে ১৯ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে সিনেট রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন-২০১৭। মোট ২টি কেন্দ্রে ১১৪টি বুথে সকাল বিস্তারিত
২৪ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
সুন্দর স্বপ্নকে কিভাবে প্রয়োজনীয় সুশিক্ষার মাধ্যমে সুযোগে পরিণত করা যায়, তা জানাতেই ড্রিম ডিভাইজার টিম কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে, ২৩ ডিসেম্বর, বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com