প্রকাশিত: রাত ৯ টা ৩২ মিনিট, ০১ অক্টবার ২০১৭, রবিবার | আপডেট: রাত ৯ টা ৩২ মিনিট, ০১ অক্টবার ২০১৭, রবিবার
ইন্টারন্যাশনাল ডেস্ক
নিকারাগুয়ায় এস্তেলি শহরের কাছে ছোট্ট একটি গ্রামে ১৯৪৪ সালে আলবার্তোর জন্ম। শৈশব থেকেই জঙ্গলে ঘুরে বেড়ানোর অভ্যাস ছিলো তার । ১৯৭০ সালে যুক্তরাষ্ট্র সমর্থিত কন্ট্রা গেরিলাদের সঙ্গে সমাজতান্ত্রিক সান্দানিস্তা বাহিনীর যুদ্ধ বাধে নিকারাগুয়ায়। সেই সময়ে রক্তে স্নাত সমাজে বিরক্তি নিয়েই জঙ্গলে গিয়ে বসত গড়েন খামখেয়ালি মানুষটি। এরপর থেকেই বর্তমান তিসে এস্তাঞ্জুয়েলা ন্যাশনাল পার্কের সীমানার এই এলাকাটিতেই আছেন তিনি।

৭০ বছর আগে শৈশবে স্বপ্নে দেখা একটা শিল্পকর্মকে বাস্তব রূপ দেওয়ায় জন্য কেটে গেছে আলবার্তোর অর্ধেক জীবন । ছেনি-বাটালি দিয়ে খোদাই করে চলেছেন বিশাল এক পাথর। এতে লাল, নীল, সাদাসহ হরেক রকমের রং ব্যবহার করে ফুটিয়ে তুলেছেন হাতি আর চিতা, এস্তেলির গির্জার আদল, যিশুখ্রিস্ট, নিউ ইয়র্ক শহরের বিখ্যাত টুইন টাওয়ারসহ বিভিন্ন ভাস্কর্য ।

জঙ্গলের মধ্যে ছোট্ট একটি কাঠের ঘরে বাস করছেন আলবার্তো । জঙ্গলের জীবন কষ্টকর। পাহাড় বেয়ে পানি বয়ে নিয়ে আসা, ধুলাভর্তি মাটিতে নিদ্রাযাপন সবকিছু মিলিয়ে জীবনটাকে কষ্টকরা মনে হলেও তাতে আপত্তি নেই তার।

শুরুতে উদ্দেশ্য ছিল, সভ্যতার সঙ্গে কোনো যোগাযোগই রাখবেন না। কিন্তু আধুনিক প্রযুক্তির এই যুগে তেমনটি আর হয়ে উঠেনি। প্রথমে লোকমুখে পরবর্তীতে ইন্টারনেটের বদৌলতে ছড়িয়ে পড়ে আধুনিক সন্ন্যাসী আলবার্তো ও তার শিল্পকর্মের কথা। ধীরে ধীরে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু ও হয়ে উঠেন তিনি। পাহাড় পর্বত বেয়ে, স্যাঁতসেঁতে জঙ্গল মাড়িয়ে হেঁটে যেতে হবে বহুদূর এমনটা জেনেও গত ১০ বছরে প্রায় হাজার তিরিশেক মানুষ ছুটে এসেছে আলবার্তোর দেখা পাওয়ার জন্য।

আলবার্তোর তৈরি পাথরের মাঝে বিভিন্ন শিল্পকর্ম মুগ্ধ করছে এখানে আগত দর্শনার্থীদের। তবে দর্শণার্থীর সংখ্যা যতই বাড়ুক কিংবা তিনি যতই জনপ্রিয় হোন না কেন, চিরকুমার আলবার্তোর কাছে জঙ্গলের নির্জনতাই বেশি প্রিয়। আর তাই যখন তিনি একা থাকেন সময় কাঁটান পাখিদের সাথে আর নিজের স্বপ্নে দেখা দৃশ্যটাকে পুরোপুরি রূপ দিতে এখন খোদাই করে চলেছেন পাথর।
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
০২ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
ভালো আছি! চশমাটা এই নিয়ে তিনবার ভাঙলো,তাও ভালো ফ্রেম, তাপ্তি দেওয়া যায়,যদি কাঁচ হতো ! শীতে একটা সোয়েটারের খুব দরকার,না থাক! এখন বিস্তারিত
৩০ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
উৎসবমুখর পরিবেশে ১৯ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে সিনেট রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন-২০১৭। মোট ২টি কেন্দ্রে ১১৪টি বুথে সকাল বিস্তারিত
২৪ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
সুন্দর স্বপ্নকে কিভাবে প্রয়োজনীয় সুশিক্ষার মাধ্যমে সুযোগে পরিণত করা যায়, তা জানাতেই ড্রিম ডিভাইজার টিম কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে, ২৩ ডিসেম্বর, বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com