প্রকাশিত: বিকাল ৩ টা ৪১ মিনিট, ২৯ জুলাই ২০১৭, শনিবার | আপডেট: বিকাল ৩ টা ৪১ মিনিট, ২৯ জুলাই ২০১৭, শনিবার
জীবনযাত্রা ডেস্ক :
হজ মুসলিমদের জন্য খুবি গুরুত্ব পূর্ণ একটি বিষয়।
প্রতিবছর বিপুলসংখ্যক মানুষ পবিত্র হজ পালন করতে আমাদের দেশ থেকে যান। তাঁদের অনেকেরই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগ, স্নায়ু ও বাতরোগ, কিডনি জটিলতা ইত্যাদি আছে। অনেকেই সেখানে গিয়ে অসুস্থ হয়ে পড়েন।
তাই হজে যাওয়ার আগেই নিজ নিজ চিকিৎসকের কাছ থেকে ওষুধের মাত্রা ও প্রয়োজনীয় ওষুধের তালিকা করে নেওয়া ভালো।

* হজের সম্পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করতে প্রচুর হাঁটতে হয়। তাই হজে যাওয়ার আগেই খানিকটা হাঁটার অভ্যাস করে নিলে ভালো। আরামদায়ক হাঁটার জুতো কিনে নিন।

* মক্কার আবহাওয়া শুষ্ক ও উষ্ণ। তাই প্রচুর পানি, ফল, ফলের রস খাবেন। তবে ডায়াবেটিস থাকলে মিষ্টি পানীয় বা জুস পরিহার করুন, পানি বেশি করে খান। খুব ঘামলে স্যালাইন খেতে পারেন।


* এই শুষ্ক আবহাওয়ার অভ্যস্ত নন বলে অনেক বাঙালির শ্বাসতন্ত্রে প্রদাহ হয়। আবার জনসমাগম বেশি বলে শ্বাসতন্ত্রের সংক্রমণ দ্রুত ছড়ায়। খুসখুসে কাশি, গলা ব্যথা, সর্দি, হাঁচি, জ্বর হওয়া বিচিত্র নয়। কুসুম গরম পানি দিয়ে গড়গড়া করবেন। প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ সঙ্গে নিন। মাস্ক ব্যবহার করা ভালো।

* হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। একটানা রোদের মধ্যে হাঁটা বা পরিশ্রম থেকে বিরত থাকুন। মাঝে মাঝেই ঠান্ডা জায়গায় বসে বিশ্রাম নেবেন। অতি রোদে ছাতা ব্যবহার করুন। ঠেলাঠেলি এড়িয়ে চলুন।

* ডায়াবেটিসের রোগীরা ওষুধ গ্রহণ করার পর সময়মতো খাবেন। রক্তচাপ বা হৃদ্‌রোগের ওষুধ, হাঁপানির ইনহেলার কখনোই বাদ দেবেন না।

* অসুস্থ বোধ করলে বাংলাদেশ হজ¦মিশন বা নিকটস্থ হেলথ ক্যাম্পে সাহায্য নিতে দ্বিধা করবেন না।

আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
০২ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
ভালো আছি! চশমাটা এই নিয়ে তিনবার ভাঙলো,তাও ভালো ফ্রেম, তাপ্তি দেওয়া যায়,যদি কাঁচ হতো ! শীতে একটা সোয়েটারের খুব দরকার,না থাক! এখন বিস্তারিত
৩০ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
উৎসবমুখর পরিবেশে ১৯ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে সিনেট রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন-২০১৭। মোট ২টি কেন্দ্রে ১১৪টি বুথে সকাল বিস্তারিত
২৪ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
সুন্দর স্বপ্নকে কিভাবে প্রয়োজনীয় সুশিক্ষার মাধ্যমে সুযোগে পরিণত করা যায়, তা জানাতেই ড্রিম ডিভাইজার টিম কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে, ২৩ ডিসেম্বর, বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com