প্রকাশিত: বিকাল ৩ টা ০২ মিনিট, ২৯ জুলাই ২০১৭, শনিবার | আপডেট: বিকাল ৩ টা ০২ মিনিট, ২৯ জুলাই ২০১৭, শনিবার
জীবনযাত্রা ডেস্ক :

চিনি পছন্দ করেনা এমন মানুষ খুব কমই আছে। চা কিংবা দুধ- যা-ই পান করছেন চিনি না ছারা চলেই না আপনার?
অন্যদিকে লবন ছাড়া ভাত খাওয়ার কথা ভাবতেই পারছেন না? তাহলে জেনেনিন অতিরিক্ত লবন ও চিনি খেলে যে বিপদে পরতে পারেন অপনি:

চিনি: দাঁতের ক্ষতি, বাড়তি ক্যালরির কারণে ওজন বেড়ে যাওয়া, ব্লাড প্রেসার বাড়া- চিনির এসব অপকারিতার বিষয়ে কমবেশি সবারই জানা। চিনির আরও বেশ কিছু অপকারিতা রয়েছে, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত চিনি লেপটিন প্রতিরোধক। আর লেপটিন আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণ করে। তাই মাত্রাতিরিক্ত চিনি খেলে ক্ষুধা বাড়তে থাকে।

এছাড়া অতিরিক্ত চিনি খেলে ইনসুলিন হরমোনের কার্যকারিতা নষ্ট হয়। শরীরে এই ইনসুলিনের মাত্রা কমে বা বেড়ে গেলে মারাত্মক সব সমস্যা দেখা দেয়। মাত্রাতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস লিভারকে অতিরিক্ত কাজ করতে বাধ্য করে, যা লিভারের কার্যক্ষমতা ধীরে ধীরে নষ্ট করতে থাকে।

বেশি চিনি খেলে এতে থাকা ইউরিক অ্যাসিড বাতের ব্যথা বাড়িয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, মাত্রাতিরিক্ত চিনি প্যানক্রিয়াসের ক্যানসারের আশঙ্কা বাড়ায়।

লবন: এক গবেষণায় দেখা গেছে, ক্ষয়রোগ ও হাই ব্লাড প্রেসারের জন্য দায়ী অতিরিক্ত লবন। লবন শরীরে পানি ধরে রাখে। মাত্রাতিরিক্ত লবন খেলে শরীর থেকে অতিরিক্ত পানি বেরোতে পারে না। ফলে উচ্চ রক্তচাপ দেখা দেয়। আর হৃদরোগ ও ব্রেনস্ট্রোকের অন্যতম কারণ অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ।

এছাড়া একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের কিডনি প্রসাবের মাধ্যমে শরীরের বাড়তি লবন বের করে দেয়। কিন্তু কিডনির সমস্যা থাকলে, সেই বাড়তি লবন মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এক্ষেত্রে কিডনি, লিভার ও মস্তিষ্ককে ধীরে ধীরে দুর্বল হয়ে যেতে পারে। অতিরিক্ত লবন খাওয়ার ফলে হাড়ের ক্যালসিয়াম ক্ষয়প্রাপ্ত হতে থাকে। এর ফলে অস্টিওপোরোসিস রোগ দেখা দেয়।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত কাঁচা লবন মস্তিষ্কের নিউরনকে প্রভাবিত করে। এতে মস্তিষ্কের জ্ঞানসম্পর্কীয় ফাংশনগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। পাকস্থলীর ঘাঁ ও কোলন ক্যানসারের অন্যতম কারণও অতিরিক্ত কাঁচা লবন খাওয়া।

তাই সুস্থ-স্বাভাবিক ও রোগমুক্ত জীবন যাপন করতে হলে অতিরিক্ত চিনি ও লবনকে আজ থেকেই না বলে দিন।বাচ্চাদেরকে ছোট থেকে অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থেকে বিরত রাখতে হবে।
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
০২ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
ভালো আছি! চশমাটা এই নিয়ে তিনবার ভাঙলো,তাও ভালো ফ্রেম, তাপ্তি দেওয়া যায়,যদি কাঁচ হতো ! শীতে একটা সোয়েটারের খুব দরকার,না থাক! এখন বিস্তারিত
৩০ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
উৎসবমুখর পরিবেশে ১৯ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে সিনেট রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন-২০১৭। মোট ২টি কেন্দ্রে ১১৪টি বুথে সকাল বিস্তারিত
২৪ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
সুন্দর স্বপ্নকে কিভাবে প্রয়োজনীয় সুশিক্ষার মাধ্যমে সুযোগে পরিণত করা যায়, তা জানাতেই ড্রিম ডিভাইজার টিম কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে, ২৩ ডিসেম্বর, বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com