প্রকাশিত: রাত ৮ টা ১২ মিনিট, ১১ জুলাই ২০১৭, মঙ্গলবার | আপডেট: রাত ৮ টা ১২ মিনিট, ১১ জুলাই ২০১৭, মঙ্গলবার
নিউজ ডেস্ক:
মশা নিধনে দুই সিটি করপোরেশনের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তাদের অদক্ষতায় রাজধানীতে চিকুনগুনিয়া রোগের বিস্তার ঘটছে।

রাজধানী পরিষ্কার রাখা আমাদের কাজ না। এ শহর পরিষ্কার রাখতে এবং মশক নিধনে তাদের আন্তরিকতার অভাব রয়েছে। এজন্যই নগরীতে চিকুনগুনিয়া রোগের বিস্তার ঘটছে।

মঙ্গলবার নগরীর ওসমানি স্মৃতি মিলনায়তনে আয়োজিত বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনা সভায় এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সমালোচনা করে বলেন, চিকুনগুনিয়া ভাইরাস ছড়িয়ে পড়ার দায়দায়িত্ব তাদেরকেই নিতে হবে।

তিনি বলেন, রাজধানীবাসী গত কয়েক সপ্তাহ ধরে চিকুনগুনিয়া রোগে আক্রান্ত হচ্ছে। মশার বংশ বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে দুটি সিটি করপোরেশন। তারা নগরীর জলাশয়গুলো সময়মতো পরিষ্কার করতে ব্যর্থ হয়েছে। মশার প্রজনন মওসুমের আগেই এসব জলাশয় পরিষ্কার করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, চিকুনগুনিয়া কোনো ঘাতক রোগ নয়। মশাবাহিত জীবানুর মাধ্যমে এ রোগ ছড়ায়। যথাযথ চিকিৎসা সুবিধা নিশ্চিত করা এবং সব মন্ত্রণালয়, সরকারি মেডিক্যাল কলেজের দশ হাজার ছাত্র ও কর্মচারিদের অংশগ্রহণের মাধ্যমে সভা-সমাবেশ করে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে

চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই রোগ প্রতিরোধে আমরা গত তিন মাস ধরে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান এবং স্বাস্থ্য সেবার মহাপরিচালক অধ্যাপক ড. আবুল কালাম আজাদও বক্তব্য রাখেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চিকুনগুনিয়া রোগে আক্রান্তের শরীরে জ্বর ও ব্যথাসহ বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে।
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
অতি উৎসাহী অনুগামী কী কী করতে পারে? তা সিনেমার পর্দায় একাধিকবার উঠে এসেছে। তারকাদের জীবনেও এ ঘটনা নতুন নয়। ভালবাসার এই বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
নড়াইলের কালিয়া উপজেলার সালামাবাদ ইউনিয়নের ভাউড়িরচর গ্রামের জামাল হোসেনের ছাগলের খামারে আগুন লেগে প্রায় দেড়শত ছাগলের মৃত্যু হয়েছে। রবিবার (২৮ জানুয়ারী) বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন "নাট্যদল" টি.এস.সি, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছর-ই সংস্কৃতিতে বিশেষ অবদান স্বরুপ সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সন্মাননা প্রদান করে থাকেl এরই ধারাবাহিকতায় বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com