প্রকাশিত: সন্ধ্যা ৬ টা ৪১ মিনিট, ০৭ জুলাই ২০১৭, শুক্রবার | আপডেট: সন্ধ্যা ৬ টা ৪১ মিনিট, ০৭ জুলাই ২০১৭, শুক্রবার
নিউজ ডেস্ক:


হাওর অঞ্চলে ধানের উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় চালের বাজারে অস্থিরতা দেখা দেয়ায় বিনা জামানতে চাল আমদানির সুযোগ দিয়েছে সরকার। একইসঙ্গে শুল্ক হার কমানো হয়েছে ১৮ শতাংশ। এই দুই সুযোগকে কাজে লাগিয়ে বিদেশ থেকে চাল আমদানি শুরু করেছেন আমদানিকারকরা।

চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত এই ৪ দিনেই চাল আমদানি হয়েছে ৫৯ দশমিক ৬৮ হাজার টন। যা গত অর্থবছরে আমদানি করা চালের প্রায় অর্ধেক। ব্যাপক হারে চাল আমদানির এই চিত্র পাওয়া গেছে খাদ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে।

দ্রুত আমদানি বাড়ায় শিগগিরই বাজারে চালের দাম কমে আসবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। বিদেশ থেকে আমদানি করা চাল দেশে আনতে এক থেকে দেড় মাস সময় লাগতে পারে বলে জানা গেছে।

সরকারি গুদামে চালের মজুদ কম থাকাসহ নানা কারণে হঠাৎ বেড়ে গেছে মোটা চালসহ সব ধরণের চালের দাম। কেজিপ্রতি মোটা চালের দাম বেড়ে যায় ৮ থেকে ১০ টাকা। চালের আপদকালীন এই সংকট মেটাতে ও ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে গত ২০ জুন চাল আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে ১৮ শতাংশ কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ করা হয়।

এর আগে বিনা জামানতে চাল আমদানির সুযোগ দিয়ে গত ১৯ জুন প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে আমদানিতে উৎসাহী হন ব্যবসায়ীরা। শুল্ক কমানো হবে এমন ঈঙ্গিত পেয়ে আগেই এলসি (ঋণপত্র) খুলেছেন অনেক ব্যবসায়ী। প্রয়োজন অনুযায়ী এখন তারা চাল আমদানি করছে।

মন্ত্রণালয়ের আমদানি পরিস্থিতি প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের (২০১৭-১৮) ১ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত এই চারদিনেই চাল আমদানি হয়েছে ৫৯ দশমিক ৬৮ হাজার টন। যেখানে গত অর্থবছরে (২০১৬-১৭) মোট আমদানির পরিমাণ ছিল ১ লাখ ৩৩ হাজার টন। সে হিসেবে চার দিনেই গত অর্থবছরের প্রায় অর্ধেক পরিমাণ চাল আমদানি করা হয়েছে।

এস/অালম
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
০২ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
ভালো আছি! চশমাটা এই নিয়ে তিনবার ভাঙলো,তাও ভালো ফ্রেম, তাপ্তি দেওয়া যায়,যদি কাঁচ হতো ! শীতে একটা সোয়েটারের খুব দরকার,না থাক! এখন বিস্তারিত
৩০ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
উৎসবমুখর পরিবেশে ১৯ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে সিনেট রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন-২০১৭। মোট ২টি কেন্দ্রে ১১৪টি বুথে সকাল বিস্তারিত
২৪ ডিসেম্বর ২০১৭
বিত্রমটি আই নিউজ ডেস্ক
সুন্দর স্বপ্নকে কিভাবে প্রয়োজনীয় সুশিক্ষার মাধ্যমে সুযোগে পরিণত করা যায়, তা জানাতেই ড্রিম ডিভাইজার টিম কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে, ২৩ ডিসেম্বর, বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com