প্রকাশিত: বিকাল ১ টা ১৬ মিনিট, ১২ জুন ২০১৭, সোমবার | আপডেট: বিকাল ১ টা ১৬ মিনিট, ১২ জুন ২০১৭, সোমবার
স্বাস্থ্য ডেস্ক:
শসা সার্বিক স্বাস্থ্যের জন্যই অত্যন্ত উপকারী একটি সবজি বিশেষ করে গরমের দিনের জন্য। কারণ শসায় প্রচুর পানি থাকার পাশাপাশি মানব দেহের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান ও থাকে। শসায় ভিটামিন এ, সি ও ফলিক এসিড থাকে এবং এর খোসা ফাইবারে সমৃদ্ধ। ম্যাগনেসিয়াম, মলিবডিনাম এবং পটাশিয়ামের মত খনিজ উপাদান ও থাকে শসাতে। শসার স্বাস্থ্য উপকারিতাগুলো সম্পর্কে জেনে নিই চলুন।

১। হাইড্রেটেড থাকতে সাহায্য করে:-
শসাতে ৯৫.২% পানি থাকে, অর্থাৎ প্রতি ৫ আউন্স শসাতে ৪.৮ আউন্স বা ১৫০ মিলি লিটার পানি থাকে। খাদ্য থেকে দৈনিক পানি গ্রহণের পরিমাণের ২৬% একবাটি শসা থেকে পাওয়া যায়। শরীরকে হাইড্রেটেড রাখতে ও শরীরের টক্সিন বের করে দিতে সাহায্য করে শসা।

২। হৃদস্বাস্থ্যের জন্য উপকারী:-
শসাতে পটাসিয়াম থাকে যা ব্লাড প্রেশার কমাতে সাহায্য করে। এছাড়াও স্ট্রোকসহ কার্ডিওভাস্কুলার ডিজিজের ঝুঁকি কমায় পটাসিয়াম। তাই হৃদপিণ্ডকে সুস্থ রাখতে শসা উপকারী।

৩। স্নায়ুর রোগ প্রতিরোধ করে:-
স্ট্রবেরি ও আঙ্গুরের মত শসাতেও অ্যান্টিইনফ্লামেটরি উপাদান ফিসেটিন থাকে। মস্তিষ্ককে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ফিসেটিন। মস্তিষ্কের কাজে বাঁধা সৃষ্টিকারী বয়স জনিত স্নায়বিক রোগের প্রভাব কমানোর ক্ষমতা আছে ফিসেটিনের এবং আলঝেইমার্স রোগে আক্রান্তদের জ্ঞানীয় কাজে সহযোগিতা করে এটি।

৪। ত্বককে বয়সের প্রভাব থেকে রক্ষা করে:-
শসা অ্যান্টি রিংকেল এজেন্ট হিসেবে কাজ করে বলে কসমেটিক পণ্য তৈরিতে ব্যবহার করা হয়। ত্বকের যত্নে ও বয়সের ছাপ প্রতিরোধে নিয়মিত শসা খাওয়া ভালো।

৫। ক্যান্সারের ঝুঁকি কমায়:-
শরীরের ইনফ্লামেশন বা প্রদাহ কমতে সাহায্য করে শসা। শসাতে লিগনেন্স নামক পলিফেনল থাকে যা নির্দিষ্ট কিছু ক্যান্সারের এবং কার্ডিওভাস্কুলার ডিজিজের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়াও শসাতে কিউকারবিটাসিন নামক পুষ্টি উপাদান থাকে যার ক্যান্সাররোধী গুণ আছে।



বিএমটিঅাই নিউজ/ এম সি
আপনার মন্তব্য
এই বিভাগের অন্যান্য সংবাদ
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
অতি উৎসাহী অনুগামী কী কী করতে পারে? তা সিনেমার পর্দায় একাধিকবার উঠে এসেছে। তারকাদের জীবনেও এ ঘটনা নতুন নয়। ভালবাসার এই বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
নড়াইলের কালিয়া উপজেলার সালামাবাদ ইউনিয়নের ভাউড়িরচর গ্রামের জামাল হোসেনের ছাগলের খামারে আগুন লেগে প্রায় দেড়শত ছাগলের মৃত্যু হয়েছে। রবিবার (২৮ জানুয়ারী) বিস্তারিত
৩০ জানুয়ারি ২০১৮
বিত্রমটি আই নিউজ ডেস্ক
তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন "নাট্যদল" টি.এস.সি, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছর-ই সংস্কৃতিতে বিশেষ অবদান স্বরুপ সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সন্মাননা প্রদান করে থাকেl এরই ধারাবাহিকতায় বিস্তারিত
© স্বত্ব বিএমটিআইনিউজ ২০১৫ - ২০১৭
সম্পাদক :
মিঞা মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক : শাহআলম শুভ
৩৭৩,দিলু রোড (তৃতীয় তলা)মগবাজার, ঢাকা-১২১৭
ফোন: ০২৯৩৪৯৩৭৩, ০১৯৩৫ ২২৬০৯৮
ইমেইল:bmtinews@gamil.com